ভিডিওটি আসামের, বসানো হল ছাত্রলীগের স্লোগান

Published on: May 13, 2024

ফেসবুকে ছড়িয়েছে: বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের কিছু নারী কর্মী অর্ধবিবস্ত্র হয়ে দলীয় প্রধান শেখ হাসিনার নামে স্লোগান দিয়েছেন।

ভিডিও বিশ্লেষণ শেষে ফ্যাক্টওয়াচের সিদ্ধান্ত: ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে কিছু সংখ্যক নারী কোনো বিষয়ে প্রতিবাদ জানাচ্ছেন। তাঁদের শারীরিক অঙ্গভঙ্গি, সুদৃঢ় অবস্থান সবকিছু থেকে প্রতীয়মান হচ্ছে যে, তারা কোনো প্রতিবাদ কর্মসূচিতে আছেন। ভিডিওতে এটাও দেখা যাচ্ছে দুজন নারী অর্ধবিবস্ত্র হয়েছেন। ভিডিও থেকে যে স্লোগান আসছে বা শোনা যাচ্ছে তা হলো “জয় বাংলা, জয় বঙ্গবন্ধু,” “ঝড়-বৃষ্টি আঁধার রাতে, আমরা আছি তোমার সাথে,” “শেখ হাসিনা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই।” স্লোগান শুনে এমন বার্তা পাওয়া করা যায় যে, আন্দোলনরত নারীরা আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের কর্মী। কারণ এমন স্লোগান ছাত্রলীগের কর্মীরা দিয়ে থাকেন। যদিও অনুসন্ধান করে দেখা যাচ্ছে, এটি বাংলাদেশের কোনো ঘটনা নয়। মূল ঘটনাটি হলো:  ভারতের আসাম রাজ্যের সিলসাকো বিল এলাকায় উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে সেখানকার বাসিন্দারা প্রতিরোধ কর্মসূচি করেছিলেন। প্রতিরোধ কর্মসূচি চলাকালীন দুজন নারী অর্ধবিবস্ত্র হয়েছিলেন। উক্ত ভিডিও ফুটেজ বর্তমানে ফেসবুকে প্রচার হচ্ছে। আর ভিডিও থেকে যে ধরণের স্লোগান শোনা যাচ্ছে তা মূলত ছাত্রলীগের ভিন্ন কর্মসূচি থেকে নেয়া হয়েছে এবং সম্পাদনার সাহায্যে ভারতের ভিডিওর মাঝে বসানো হয়েছে। তাই ভিডিওগুলোকে “বিকৃত” হিসেবে সাব্যস্ত করেছে ফ্যাক্টওয়াচ। 

ফেসবুক ভাইরাল ‘ছাত্রলীগের নারী কর্মীদের অর্ধবিবস্ত্র স্লোগান’ দাবিকৃত কিছু লিংক বাছাই করা হয়েছে। যা দেখতে পাবেন এখানে, এখানে এবং এখানে। 

 

ফ্যাক্টয়াচের অনুসন্ধান প্রক্রিয়া: 

ভিডিওটি থেকে স্ক্রিনশট নিয়ে রিভার্স ইমেজ সার্চ করা হলে দেখা যায়, মূল ভিডিওটি ভারতের আসাম রাজ্যের সিলসাকো বিল এলাকার। উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে সেখানকার বাসিন্দা অর্থাৎ নারী-পুরুষ সকলে তীব্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন। প্রতিরোদে সংহতি জানিয়ে এবং তা আরও বেগবান করতে দুজন নারী শরীর থেকে পোশাক খুলে ফেলেছিলেন।  এই ঘটনা ভারতের সামাজিক মাধ্যমে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। গণমাধ্যমেও বিষয়টি গুরুত্বসহকারে উঠে এসেছিল। মূল ঘটনা সম্পর্কে জানতে পারবেন এখানে, এবং ভিডিও দেখতে পারবেন এখানে, এখানে। উল্লেখ্য যে, আসল ভিডিওতে যে স্লোগান শোনা যাচ্ছে তা “Go back, Go back” এবং অসমিয়া ভাষা। 

অপরদিকে বিভিন্ন কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা যায়, “জয় বাংলা, জয় বঙ্গবন্ধু,” “ঝড়-বৃষ্টি আঁধার রাতে, আমরা আছি তোমার সাথে,” “শেখ হাসিনা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই” স্লোগানের মূল অডিওটি পাওয়া যায়  বাংলাদেশের প্রধানসারির গণমাধ্যম ডিবিসি নিউজের ইউটিউব চ্যানেলের একটি ভিডিওতে। ২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ইডেন কলেজ ছাত্রলীগের কর্মসূচী নিয়ে ডিবিসি নিউজ ভিডিও প্রতিবেদন প্রকাশ করে। সেখানে দেখা যায় ইডেন কলেজ ছাত্রলীগের মেয়েরা তাঁদের দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে “ঝড়-বৃষ্টি আঁধার রাতে, আমরা আছি তোমার সাথে,” ইত্যাদি স্লোগান দিয়ে থাকে। সেই ভিডিও প্রতিবেদন থেকে অডিও বা স্লোগান নিয়ে ভাইরাল ভিডিওতে সম্পাদনার সাহায্যে বসানো হয়েছে। 

তাই তথ্য-উপাত্তের ভিত্তিতে ছড়িয়ে পড়া ভিডিওগুলোকে ফ্যাক্টওয়াচ “বিকৃত” সাব্যস্ত করেছে।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh