ক্রিকেটার মঈন আলীর অনুরোধে কি তার জার্সি থেকে মদের বিজ্ঞাপন সরিয়েছে চেন্নাই সুপার কিংস?

Published on: April 8, 2021

৪ এপ্রিল ২০২১ তারিখে দৈনিক যুগান্তর, ইনকিলাব, প্রথম আলো, আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন,  আরটিভি সহ আরও বেশ কিছু  সংবাদমাধ্যম ‘মঈন আলীর জার্সি থেকে সরানো হলো মদের বিজ্ঞাপন’ শীর্ষক সংবাদ প্রকাশ করেছে। এই প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, ইংল্যান্ড জাতীয় দলের মুসলিম ক্রিকেটার মঈন আলীর অনুরোধে জার্সি থেকে মদের বিজ্ঞাপন সরিয়েছে চেন্নাই সুপার কিংস (সিএসকে)। ফেইসবুকেও খবরটি ব্যাপকভাবে শেয়ার হয়েছে। কিন্তু ৫ এপ্রিল, ২০২১ তারিখে সিএসকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাশী বিশ্বনাথ নিশ্চিত করেছেন এমন কোনও অনুরোধ তারা পাননি।

বিশ্বনাথ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ডটকমকে বলেছেন, “বিষয়টি ভুলভাবে উদ্বৃত করা হয়েছিল এবং কেউই এই বিষয়টি উত্থাপন করেননি। শুধু খেলোয়াড় নয়, আমরাও এ বিষয়ে কথা বলিনি এবং এ জাতীয় কোনও লোগো অপসারণের জন্য অনুরোধ পাইনি।” একই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ডটকম বলছে, মঈন আলী তার জাতীয় দল বা অন্য কোনও ঘরোয়া আয়োজনের জন্য অ্যালকোহল ব্র্যান্ডের লোগোযুক্ত জার্সিতে খেলেন না। এর আগে ২০১৯ সালের আইসিসি বিশ্বকাপে ফাইনাল ম্যাচে ইংল্যান্ড নিউজিল্যান্ডকে পরাজিত করে ঘরে তুলে নেয় শিরোপা। ম্যাচ শেষে ইংল্যান্ডের জাতীয় দলের ক্রিকেটাররা যখন শ্যাম্পেইন ছুঁড়ে বিজয় উদযাপন করছিলেন তখন নিজেদের ধর্মীয় বিশ্বাসের কারণে দলের অন্য দুই মুসলিম খেলোয়াড় মঈন আলী এবং আদিল রশিদ মাঠ ত্যাগ করেছিলেন।

আইপিএলের আগের মৌসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন মঈন আলী। তবে এবার ৭ কোটি টাকায় চুক্তিবদ্ধ হয়ে তিনি চেন্নাই সুপার কিংসের হলুদ রঙের জার্সিতে খেলবেন। সিএসকে’র জার্সিতে এসএনজে ১০০০০ এর একটি লোগো রয়েছে যা মূলত একটি চেন্নাই ভিত্তিক বিয়ার ব্র্যান্ড।

এই মাস থেকে শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৪তম আসর যার নিলাম প্রক্রিয়া শেষ হয়েছে ১৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখে চেন্নাইয়ে। ১০ এপ্রিল মুম্বাইতে সিএসকে এবং  দিল্লি ক্যাপিটালের মধ্যকার ম্যাচটি হবে এই আসরের দ্বিতীয় ম্যাচ। এর আগে প্রথম ম্যাচে নামছে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং বিরাট কোহলীর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

এদিকে দৈনিক প্রথম আলো এই বিষয়ে ৫ এপ্রিল ২০২১ তারিখে ‘মুসলিম ক্রিকেটারের অনুরোধে মদকে ‘না’ চেন্নাইয়ের’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল যেখানে তারা বলেছিল, “মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই মঈন আলীর অনুরোধ মেনে নিয়েছে। এবারের আইপিএলে ইংলিশ ক্রিকেটারের জার্সিতে মদ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের লোগো না রাখার সিদ্ধান্ত নিয়েছে সিএসকে।“

আবার সেদিনই, “মদের বিজ্ঞাপন নিয়ে আপত্তি জানাননি মঈন আলী” শিরোনামে একটি স্ববিরোধী প্রতিবেদন প্রকাশ করেছে প্রথম আলো। নিজেদের দেওয়া ভুল তথ্যের কোন উল্লেখ না করে সেখানে তারা বলে, “সংবাদমাধ্যমে খবরটি ফলাও করে প্রকাশ হয়েছিল। ইংলিশ অলরাউন্ডার মঈন আলী নাকি তাঁর দল চেন্নাই সুপার কিংসকে অনুরোধ করেছিলেন, তাঁর জার্সিতে মদ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের লোগোর নাম না রাখতে। আইপিএলের এই ফ্র্যাঞ্চাইজি দলটি নাকি মঈনের অনুরোধ মেনেও নিয়েছিল। কিন্তু চেন্নাইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা কাশী বিশ্বনাথন আজ সংবাদমাধ্যমকে জানান, মঈন আলী এমন কোনো অনুরোধ করেননি।“

sports.info এর একটি প্রতিবেদন বলছে, পাঁচ মুসলিম ক্রিকেটার তাদের জার্সিতে অ্যালকোহলের লোগো ব্যবহার প্রত্যাখ্যান করেছেন। এরা হচ্ছেন, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার হাশিম আমলা, পাকিস্তানি ক্রিকেটার ফাহিম আশরাফ, ইমাদ ওয়াশিম, আজহার আলী এবং আফগান ক্রিকেটার রশিদ খান। কিন্তু চেন্নাই সুপার কিংসের এই বছরের আইপিএলের জার্সি থেকে মঈন আলীর অনুরোধে বিয়ারের লোগো সরানো হয় নি।

এই ভুয়া খবরটি ধর্মীয় অনুভূতির সুযোগ নিয়ে এখনও প্রচারিত হচ্ছে। দুরবীন নিউজ ৭ এপ্রিলেও তাদের ফেইসবুক পেইজে “ইসলামের সম্মানে মদের লোগো সরলো আইপিএল কর্তৃপক্ষ” শিরোনামে ভিডিও প্রকাশ করেছে ।


 





 

তথ্য সূত্র

প্রথম আলোর প্রতিবেদন

প্রথম আলোর দ্বিতীয় প্রতিবেদন

যুগান্তরের প্রতিবেদন

আমাদের সময়ের প্রতিবেদন

ইনকিলাবের প্রতিবেদন

রাইজিং বিডির প্রতিবেদন

ঢাকা পোস্টের প্রতিবেদন

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন

ইন্ডিয়া টুডে’র প্রতিবেদন

আইপিএলের দিন-তারিখ ঘোষণা; দেখে নিন সময়সূচি

বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদন

আরটিভির প্রতিবেদন 

ভুয়া খবরের ভিত্তিতে দুরবীন নিউজ এর ভিডিও 

sports.info এর প্রতিবেদন

Watch: Moeen Ali, Adil Rashid hailed after leaving celebrations midway as champagne pops

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply