করোনা মহামারির কারণে নেটফ্লিক্স কি কোনো ফ্রি অফার দিয়েছে?

নেটফ্লিক্স করোনাভাইরাস মহামারি উপলক্ষে বিনামূল্যে কোন সেবা দানের প্রতিশ্রুতি দেয় নি। নির্ভরযোগ্য সংবাদ মাধ্যম এবং নেটফ্লিক্স ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তা স্পষ্ট। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মোবাইল ফোনে বহুলপ্রচারিত এই বার্তা সাইবার অপরাধীচক্রের তথ্য চুরির জন্যে ব্যবহৃত একটি টোপ।

এই মহামারীর সময়ে আপনার বা পরিচিত কারও ফোনে এরকম কোন মেসেজ এসে থাকতে পারে: “কোভিড-১৯ মহামারির কারণে আমরা আপনাকে দিচ্ছি বিনামুল্যে ৩ মাস নেটফ্লিক্স প্রিমিয়াম” আর সাথে একটি লিংক। ওই লিংক ক্লিক করলেই তা নিয়ে যাবে আরেকটি ওয়েব পেইজে যেখানে সাবস্ক্রিপশনের নাম করে মানুষের ব্যক্তিগত বৃত্তান্ত, ক্রেডিট কার্ডের তথ্য ইতাদি কব্জা করবে সাইবার অপরাধীচক্র।

ফিশিং নামক এই সাইবার-ক্রাইমের পাল্লায় পড়ে মাত্র কয়েকটা ক্লিকের মাধ্যমেই আপনি হারাতে পারেন আপনার মূল্যবান তথ্য, অর্থ, ব্যক্তিগত পরিচয় এবং আরও অনেক কিছু। এমনই একটি অসাধুচক্র নেটফ্লিক্সের ফ্রি সেবার প্রতিশ্রুতি দিয়ে জনগণকে প্রতারিত করছে। চিত্তবিনোদনের সন্ধানে মরিয়া ঘরবন্দি মানুষ এর সহজ শিকার।

 


দ্যা বিজনেস ইনসাইডার এই মিথ্যা প্রচারণার খোলস উন্মোচন করে ব্যাপারটাকেই ফিশিং স্কিম বলে ঘোষণা করেছে মার্চের শেষ সপ্তাহে। বিজনেস ইনসাইডার প্রকাশিত হয় প্রকাশনা সংস্থা এক্সেল স্প্রিংগার থেকে। এটির প্রধান নির্বাহী ম্যাথিয়াস ডফনার নেটফ্লিক্স-এরও বোর্ড সদস্য। সুতরাং এই ক্ষেত্রে বিজনেস ইনসাইডার এর রিপোর্ট শতভাগ নির্ভরযোগ্য।

দ্যা হিন্দুস্তান টাইম্‌স এবং ভারতীয় চ্যানেল এবিপি লাইভ-ও এরকম ফিশিং হতে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

সুতরাং বোঝা যাচ্ছে যে, নেটফ্লিক্স করোনাভাইরাস মহামারির জন্য আলাদা করে কোন ফ্রি অফার দেয় নি। নেটফ্লিক্স বিভিন্ন সময়ে কোন কোন এলাকায় এক মাস ফ্রি ট্রায়াল দেয় ঠিকই, কিন্তু তা কখনই কোন তৃতীয় পক্ষের মাধ্যমে আসবে না। তাদের নাম ভাঙিয়ে এধরনের সন্দেহজনক ইমেইল বা মেসেজ পেলে কিভাবে তার সত্যতা যাচাই করতে হবে এই প্রসঙ্গে নেটফ্লিক্স-এর হেল্প পেইজের পরামর্শ দেখে নিন।

তথ্যসূত্র 

নেটফ্লিক্সের ওয়েবসাইটে দেখুন

এবিপি লাইভের প্রতিবেদন

দ্যা বিজনেস ইনসাইডারের প্রতিবেদন

দ্যা হিন্দুস্তান টাইম্‌স

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *