মমতাজের গানের বিরুদ্ধে সংসদে পলকের হুঁশিয়ারির দাবিটি মিথ্যা

Published on: July 19, 2022

সম্প্রতি “মমতাজের গানের বিরুদ্ধে সংসদে কঠিন হুঁশিয়ার দিলেন জুনায়েদ আহমেদ পলক স্যার” ক্যাপশনে ১ মিনিট ৩৪ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার হয়েছে ফেসবুকে। মূলত এটি ২৪ জুন, ২০১৩ তারিখে সংসদ অধিবেশন চলাকালীন ভিডিও। উক্ত অধিবেশনে বাংলাদেশ জাতীয় সংসদে অশালীন শব্দ, বাক্য ইত্যাদি ব্যবহারের ক্ষেত্রে জরিমানা ও সাময়িক বহিষ্কারের দণ্ড প্রণয়নের প্রস্তাব দিয়েছিলেন সংসদ সদস্য জুনায়েদ আহমেদ পলক। নয় বছর পুরনো সেই ভিডিওটি ভুল ক্যাপশনে নতুন করে প্রচার করার কারণে ফ্যাক্টওয়াচ এটিকে “মিথ্যা” সাব্যস্ত করেছে।

ফেসবুকে উক্ত ক্যাপশনে প্রকাশিত কিছু ভিডিও দেখুনে এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে।

গুগলে বিভিন্ন কী-ওয়ার্ডের সাহায্যে অনুসন্ধান করে দেখা গেছে, সম্প্রতি “মমতাজের গানের বিরুদ্ধে সংসদে কঠিন হুঁশিয়ার দিলেন জুনায়েদ আহমেদ পলক স্যার” ক্যাপশনে ফেসবুকে শেয়ার হওয়া ভিডিওটি ২৪ জুন, ২০১৩ তারিখে সংসদ অধিবেশন চলার সময়ের। উক্ত অধিবেশনে বাংলাদেশে জাতীয় সংসদে অশালীন শব্দ, বাক্য ইত্যাদি ব্যবহারের ক্ষেত্রে জরিমানা ও সাময়িক বহিষ্কারের দণ্ড প্রণয়নের প্রস্তাব দিয়েছিলেন সংসদ সদস্য জুনায়েদ আহমেদ পলক। সেটি কোনোভাবেই মমতাজের গানের বিষয়ে ছিল না, বা পলক এ বিষয়ে কিছু বলেন নি। এ বিষয়ে সেই সময়ে প্রকাশিত দুটি সংবাদ প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে।


২৬ জুন, ২০১৩ তারিখে জুনায়েদ আহমেদ পলকের ভেরিফাইড ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত উক্ত ভিডিওটির একটি সংস্করণ দেখুন এখানে।

উল্লেখ্য যে, সম্প্রতি ২৮ জুন ২০২২ জাতীয় সংসদের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পদ্মা সেতু নিয়ে গান পরিবেশন করেন জনপ্রিয় কণ্ঠশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

Leave a Reply