ভুয়া শিরোনামে আহত দুই পুলিশ সদস্যের ছবি ভাইরাল

Published on: August 24, 2022

“ধর্ষণ থেকে বাঁচতে পুলিশকে পিটিয়ে হাসপাতালে পাঠালো”– এই শিরোনামে একটি খবর ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সেখানে দুই পুলিশ সদস্যের একটি ছবি রয়েছে। ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে দেখা যাচ্ছে, উক্ত ছবিটি একটি বিক্ষোভ সমাবেশে আঘাতপ্রাপ্ত দুই পুলিশ সদস্যের। এর সাথে উপরোক্ত দাবির কোনো সম্পর্ক নেই। এছাড়া প্রতিবেদনে বর্ণিত ঘটনার সাথেও শিরোনামের কোনো মিল নেই। প্রতিবেদনটি লেখা হয়েছে ২০১৮ সালের ভিন্ন একটি ঘটনার ওপর।

 

এমন কয়েকটি ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

কয়েকটি ওয়েবপোর্টালের মাধ্যমে খবরটি ভাইরাল হচ্ছে। এমন কিছু প্রতিবেদনের আর্কাইভ দেখুন এখানে, এখানে এবং এখানে

 

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান

ভাইরাল প্রতিবেদনটি লক্ষ্য করলে দেখা যাচ্ছে, শিরোনামের সাথে মূল খবরের কোনো সম্পর্ক নেই। প্রতিবেদনের শিরোনামে ধর্ষণের কথা বলা হলেও মূল খবরে কোথাও ধর্ষণের উল্লেখ নেই। সেখানে বলা হচ্ছে, রাজশাহীর গোদাগাড়ী মডেল থানা পুলিশের দুই সদস্য চাঁদা নিতে গিয়ে গণপিটুনির শিকার হয়েছেন।

পরবর্তীতে প্রাসঙ্গিক কিছু কি-ওয়ার্ডের সাহায্যে অনুসন্ধান করলে দেখা যায়, ভাইরাল প্রতিবেদনের বিস্তারিত অংশের প্রায় শতভাগই অন্য একটি পুরনো খবর থেকে নেয়া হয়েছে। “চাঁদা নিতে গিয়ে গণপিটুনি খেলেন ২ পুলিশ” শিরোনামে ২৩ নভেম্বর, ২০১৮ এ প্রকাশিত “জাগোনিউজ ২৪” এর একটি প্রতিবেদন থেকে ভাইরাল এই প্রতিবেদনটি সম্পূর্ণ নকল করে শিরোনাম বদলে দেওয়া হয়েছে।

ভাইরাল প্রতিবেদন

জাগো নিউজের মূল প্রতিবেদন

এছাড়া ভাইরাল প্রতিবেদনে ব্যবহৃত ছবির সাথে “জাগোনিউজ ২৪” এর মূল প্রতিবেদনের ছবির কোনো মিল পাওয়া যায়নি।

পরবর্তীতে ভাইরাল প্রতিবেদনে দেওয়া ছবির সাহায্যে রিভার্স ইমেজ সার্চ করা হলে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। ১৩ জুন, ২০২২ এ দৈনিক কালের কন্ঠ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে ছবিটি নেয়া হয়েছে।

অসংগতিপূর্ণ ছবি এবং শিরোনাম

মূল প্রতিবেদন এবং ছবি

মূল প্রতিবেদনে দেখা যাচ্ছে, এই ছবির সাথে ভাইরাল পোস্টের শিরোনাম কিংবা প্রতিবেদন কোনোটারই কোনো মিল নেই। এটি সম্পূর্ণ ভিন্ন একটি ঘটনার ছবি। মূল প্রতিবেদনে বলা হচ্ছে,”বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমতলী উপজেলা বিএনপির নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ডাকা সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। পরে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। এতে পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন”। ছবিতে সেই আহত কর্মকর্তাদের দুজনকেই দেখা যাচ্ছে।

অর্থাৎ, ভাইরাল এই প্রতিবেদনটি অসংগতিপূর্ণ। প্রথমত, এখানে ব্যবহৃত শিরোনামের সাথে মূল খবরের কোনো মিল নেই; দ্বিতীয়ত, ব্যবহৃত ছবির সাথে শিরোনাম কিংবা মূল খবর কোনোটিরই মিল নেই। সবগুলো অসংগতি বিবেচনায় ফ্যাক্টওয়াচ এটিকে “মিথ্যা” সাব্যস্ত করছে।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh