“রাতের মধ্যেই ঢাকা ঘেরাও! পুলিশকে সরিয়ে সেনাবাহিনী” – ভূয়া শিরোনাম ভাইরাল

Published on: October 18, 2022 

১০ অক্টোবর ২০২২ তারিখে “রাতের মধ্যেই ঢাকা ঘেরাও! পুলিশকে সরিয়ে সেনাবাহিনী” ক্যাপশনে ৮ মিনিট ৫১ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশিত হয়েছে ফেসবুকে। মূলত ভিডিওটি ১০ অক্টোবর ২০২২ (সোমবার) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে পেট্রোবাংলার সামনে “গণতন্ত্র মঞ্চ” নামের একটি রাজনৈতিক জোটের সমাবেশের। উক্ত সমাবেশের ভিডিওটি ভুল প্রেক্ষাপটে ব্যবহার করায় ফ্যাক্টওয়াচ এটিকে “মিথ্যা” সাব্যস্ত করেছে।

ফেসবুকে উক্ত ক্যাপশনে প্রকাশিত কিছু ভিডিও দেখুনে এখানে, এখানে, এবং এখানে।

ভিডিওটিতে দৃশ্যমান প্ল্যাকার্ডে থাকা লেখাগুলোর সাহায্যে গুগলে অনুসন্ধান করে জানা যায়, এটি ১০ অক্টোবর ২০২২ (সোমবার) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে পেট্রোবাংলার সামনে “গণতন্ত্র মঞ্চ” নামের একটি রাজনৈতিক জোটের সমাবেশের। মূলত সরকার ও শাসনব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হতে এবং রাজনৈতিক সভা–সমাবেশে বাধা, হামলা-মামলা, দমন-পীড়ন, গুলি-হত্যা বন্ধের দাবিতে এই সমাবেশ করে গণতন্ত্র মঞ্চ। উক্ত সমাবেশ নিয়ে দুটি সংবাদ প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে।

উল্লেখ্য যে, ৮ আগস্ট ২০২২ তারিখে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সাত দলীয় জোটের “গণতন্ত্র মঞ্চ” আত্মপ্রকাশ করে। জোটভুক্ত দলগুলো হল: জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণ অধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh