ফাইজার ভ্যাকসিন কি মানুষকে কুমির বানিয়ে দিতে পারে?

Published on: January 14, 2021 

১৬ই ডিসেম্বর ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো ব্রাজিলের পোরতো সেগুরো  শহরে এক অনুষ্ঠানে ভ্যাক্সিন নিয়ে নিজের মতামত জানিয়েছিলেন পর্তুগীজ ভাষায়। ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন গ্রহণ করলে কেউ কুমির হয়ে যেতে পারে এমন কোনো কথা তিনি বলেননি। পর্তুগীজ ভাষায় দেয়া সেই বক্তব্যের অংশটি ছিলো “ফাইজারের চুক্তিতে এটি স্পষ্ট লেখা যে, ‘কোন পার্শ্ব প্রতিক্রিয়ার দায় আমরা নেবো না’। এর মানে আপনি কুমির হয়ে গেলেও এটা আপনার সমস্যা।“ বাংলাদেশের বেশ কয়েকটি পত্রিকা ও  অনলাইন পোর্টাল বলসানেরোর  বক্তব্যকে  কেন্দ্র  করে এমন সংবাদ প্রকাশ করেছে  যা জনমনে বিভ্রান্তি এবং হাস্যরসের খোরাক জোগাচ্ছে।

 


করোনার ভ্যাক্সিন বা নির্দিষ্ট কোনো কোম্পানির ভ্যাকসিন (ফাইজার, বায়োএনটেক) নিলে মানুষ কুমির হয়ে যাবে এমন কোনো কথা বলসোনারো বলেননি। তিনি শুধু টিকার সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে তার নিজস্ব বক্তব্যই দিয়েছিলেন।

পর্তুগীজ ভাষায় তার ভাষণ

বিষয়টির সত্যতা যাচাই না করে বাংলাদেশের বেশ কয়েকটি পত্রিকা ও  ভুঁইফোড় অনলাইন পোর্টাল নিউজ প্রকাশ করেছে যা জনমনে বিভ্রান্তি এবং হাস্যরসের খোরাক জোগাচ্ছে।

ছবি: নয়াদিগন্ত

 

ছবি: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এবিষয়ে সংবাদ প্রকাশের পরে তা সরিয়ে ফেলেছে।

ছবি: bd24live.com

 

ছবি: বাংলা লাইভ টুয়েন্টিফোর

 

তার পুরো বক্তব্যের একাংশ ভাবানুবাদ করলে যা দাঁড়ায়, “আমি টিকা নিব না। আমার ইতিমধ্যে একবার করোনা হয়ে শরীরে  এন্টিবডি তৈরি হয়ে গেছে। তাহলে আমার  ভ্যাক্সিন নেবার কোনো দরকার কি ? ফাইজার কোম্পানি এই করোনার টিকা বিক্রি করছে। ওরা কিন্তু বলে দিচ্ছে, টীকা নেওয়ার পরে কোনো সাইড ইফেক্ট হলে ফাইজারের কোনো দায় নেই। তারা কোনো ক্ষতিপূরন দিবেনা। তাহলে এই টিকা নেবার পরে যদি  শরীরে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, যেমন ছেলেরা মেয়েদের মত চিকন কন্ঠে কথা বলা শুরু করে, কিংবা মেয়েদের মুখে দাড়ি গজানো শুরু করে সেক্ষেত্রে ফাইজার কিন্তু কিছুই করবে না।“

উল্লেখ্য ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো উগ্র ডানপন্থী একজন রাজনীতিবীদ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকেই ভাইরাসটি নিয়ে সন্দিগ্ধ ছিলেন এবং একে সাধারণ ফ্লু এর মতোই একটি ভাইরাস বলে মনে করেতিনি নানারকম মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেছেন। গত সপ্তাহে ব্রাজিলে টিকাদান কর্মসূচীর উদ্বোধনের সময় তিনি নিজে করোনার ভ্যাকসিন গ্রহণ করবেন না বলে জানান। বর্তমানে ব্রাজিলে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। ইতিমধ্যে দেশটিতে প্রায় ১ লক্ষ ৮৫ হাজারের মতো মারা গিয়েছেন এবং ৭.১ মিলিয়ন মানুষ করোনা আক্রান্ত হয়েছেন।

তথ্যসূত্র

পর্তুগীজ ভাষায় তার ভাষণ

নয়াদিগন্ত

বাংলা লাইভ টুয়েন্টিফোর

bd24live.com

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply