যুক্তরাজ্যের হাসপাতাল কি হিজাব পরার অনুমতি দিয়েছে মুসলিম নারী চিকিৎসকদের?

Published on: January 19, 2021 

সম্প্রতি একাধিক মূলধারার পত্রিকা ও অনলাইন পোর্টাল “হিজাব পরার অনুমতি পেলো যুক্তরাজ্যের রয়েল ডার্বি হাসপাতালের মুসলিম নারী চিকিৎসকরা” শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে যা একটি ভুয়া খবর। প্রতিবেদনগুলোর বিবরণ অনুযায়ী যুক্তরাজ্যের রয়াল ডার্বি নামে যে হাসপাতালটির কথা বলা হচ্ছে সেখানে হিজাব পরিধানে কোনো নিষেধাজ্ঞা পূর্বেও ছিল না। প্রতিবেদনগুলোতে উল্লেখিত হাসপাতালে কর্মরত ডাঃ ফারাহ আগে থেকেই হিজাব পরিধান করে কাজ করতেন।

গত ৭ই জানুয়ারি, ২০২১ ইং তারিখে দৈনিক ইনকিলাব “হিজাব পরার অনুমতি পেলো যুক্তরাজ্যের রয়েল ডার্বি হাসপাতালের মুসলিম নারী চিকিৎসকরা” শিরোনামে একটি প্রতিদেবন প্রকাশ করেছে। অন্যদিকে “ব্রিটেনের হাসপাতালে চিকিৎসকদের হিজাব পরার অনুমতি” শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক নয়াদিগন্ত। নয়াদিগন্তের প্রতিবেদনটি হুবাহু কপি করেছে  ourislam24.com সহ আরও কিছু অনলাইন পোর্টাল। উক্ত বিষয়ে আরও প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ প্রতিদিন ও কালের কন্ঠের মতন মূল ধারার দৈনিক পত্রিকাও।

 

নয়া দিগন্তের প্রতিবেদন

ourislam24.com

 

বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদন

 

কালের কণ্ঠের প্রতিবেদন

 

উক্ত প্রতিবেদনগুলো যাচাই করে দেখা যাচ্ছে, “Royal Derby Hospital: Disposable sterile hijabs introduced” শিরোনামে বিবিসি’র একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিলো ২০১৯ সালের ১৭ ডিসেম্বর। প্রতিবেদনটির বিষয়বস্তু ছিলো, ফারাহ রোজলান নামের একজন মালয়েশিয়া বংশোদ্ভুত চিকিৎসকের আবিষ্কৃত অপসারণযোগ্য এবং জীবাণু-মুক্ত হিজাব যেটি তিনি দায়িত্বপালনের সময় পরিধান করেন। প্রতিবেদনটির সূত্রে আরও জানা যায়, বিষয়টিকে ব্যক্তি-স্বাধীনতা হিসেবেই দেখতে আগ্রহী যুক্তরাজ্যের কেন্দ্রীয় ন্যাশনাল হেলথ সার্ভিস। তবে প্রতিবেদটির কোথাও উল্লেখ নেই যে, হিজাব পরার অনুমতি পেয়েছেন যুক্তরাজ্যের রয়েল ডার্বি হাসপাতালের মুসলিম নারী চিকিৎসকরা। কেননা অনুমতির বিষয়টি এখানে অপ্রাসঙ্গিক। যুক্তরাজ্যের রয়াল ডার্বি হাসপাতালে জুনিয়র চিকিৎসক হিসেবে কর্মরত ডাঃ ফারাহ আগে থেকেই হিজাব পরিধান করে উক্ত হাসপাতালে দায়িত্ব পালন করতেন।

বিবিসির প্রতিবেদন

তথ্যসূত্র

দৈনিক ইনকিলাব

নয়া দিগন্তের প্রতিবেদন

বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদন

কালের কণ্ঠের প্রতিবেদন

বিবিসির প্রতিবেদন

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

Leave a Reply