করোনার টিকা না নিতে পালিয়ে বেড়াচ্ছে ভারতের স্বাস্থ্যকর্মীরা?

Published on: January 25, 2021 

‘করোনার টিকা না নিতে পালিয়ে বেড়াচ্ছে ভারতের স্বাস্থ্যকর্মীরা’ শিরোনামে গত ২২শে জানুয়ারি একটি প্রতিবেদন প্রকাশ করেছে rtvonline.com যেটি হুবাহু কপি করে প্রতিবেদন প্রকাশ করেছে amadershomoy.com সহ আরও কয়েকটি অনলাইন পোর্টাল। উক্ত শিরোনামটি অতিরঞ্জিত, বাস্তবে এমন কোনো তথ্য পাওয়া যায়নি। 


 

অনুসন্ধানে দেখা গেছে উক্ত সংবাদের শিরোনামটি অতিরঞ্জিত এবং সংবাদটির বেশ কিছু অংশ অসম্পূর্ণ তথ্য সংবলিত। প্রতিবেদনটির একটি অংশে তারা বলছে “এরই মধ্যে দেশটিতে টিকা নেয়ার পর তিনজনের মৃত্যু হয়েছে। এতেই আতঙ্কিত হয়ে পড়েছে দেশটির স্বাস্থ্যকর্মীরা। এখন টিকা না নিতে রীতিমতো পালিয়ে বেড়াচ্ছেন তারা।” টিকার ভয়ে স্বাস্থ্যকর্মীদের ‘পালিয়ে বেড়ানোর’ বিষয়টি অতিরঞ্জিত যা মূলধারার দেশীয় এবং আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে পাওয়া যায়নি।

এবিষয়ে বিবিসি বাংলার একটি প্রতিবেদন বলছে, “ভারতে করোনাভাইরাসের টিকা নেয়ার পর ছয় শতাধিক নানা ধরণের বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে বলে প্রাথমিক তথ্য প্রকাশ করা হয়। এসব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, এবং বমিভাব। এসব উপসর্গকে টিকাদানের বিরূপ প্রতিক্রিয়া যেটাকে অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাজেশন (এইএফআই) বলে বর্ণনা করা হচ্ছে, যার সাথে সরাসরি টিকা বা টিকাদান প্রক্রিয়ার সরাসরি সম্পর্ক নাও থাকতে পারে।”

প্রতিবেদনটি আরও বলছে, “উত্তরপ্রদেশের একটি সরকারি হাসপাতালের ৪৬ বছর বয়স্ক একজন কর্মী টিকা নেয়ার ২৪ ঘণ্টা পর মারা যান। তবে জেলার প্রধান মেডিকেল অফিসার বলেছেন, টিকা নেয়ার সাথে এই মৃত্যুর কোন সম্পর্ক নেই। উত্তর প্রদেশের সরকার বলছে, ময়নাতদন্তের প্রতিবেদনে মৃত্যুর কারণ হার্ট এবং ফুসফুসের রোগজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে বলা হচ্ছে।”

তথ্যসূত্র

rtvonline.com এর প্রতিবেদন 

amadershomoy.com এর প্রতিবেদন

দেশ দুনিয়া নিউজ এর প্রতিবেদন

বিবিসি বাংলার প্রতিবেদন

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@fact-watch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ fb.com/search.ulab

 

Leave a Reply