ভাইরাল ছবিটি মহানবী (সাঃ) এর ব্যবহৃত তরবারির ছবি নয়

Published on: December 30, 2021

সম্প্রতি ফেসবুকে “আখেরি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তলোয়ার।“ ক্যাপশনে একটি তরবারির ছবি শেয়ার হয়েছে। ছবিটি গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে দেখা গেছে, এটি মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর ব্যবহৃত তরবারির ছবি নয়। মূলত তরবারিটি গ্রানাডা আমিরাতের শেষ সুলতান আবু আবদুল্লাহ মুহাম্মদ দ্বাদশ এর।

সম্প্রতি ফেসবুকের বিভিন্ন গ্রুপ এবং পেজে শেয়ার হওয়া ছবিটি দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে।

“আখেরি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তলোয়ার।“ ক্যাপশনে যে ছবিটি সম্প্রতি শেয়ার হয়েছে সেটি গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করেছে ফ্যাক্টওয়াচ টিম। অনুসন্ধানে দেখা যায়, imgur.com নামের একটি ওয়েবসাইটে ২১ জুলাই ২০১৭ সালে প্রকাশিত “The sword of Muhammad XII of the last Emir of Granada, Spain” শিরোনামে একটি নিবন্ধে উক্ত ছবিটি ব্যবহৃত হয়েছে।

মূলত, আবু আবদুল্লাহ মুহাম্মদ দ্বাদশ (স্প্যানিশ নাম বোআবদিল) ছিলেন গ্রানাডার নাশরিদ রাজবংশের শেষ সুলতান। উনার শাসনামল ছিলো ১৪৮২ থেকে ১৪৯২ খৃস্টাব্দ পর্যন্ত। মুহাম্মদ দ্বাদশ সম্পর্কে বিস্তারিত জানুন উইকিপিডিয়া এবং ব্রিটানিকার নিবন্ধে।

এছাড়াও, তলোয়ারের অনলাইন জাদুঘর হিসেবে পরিচিত  ‘Sowrd-Site’ নামের একটি ওয়েবসাইটে ২০১৩ সালের ২৭ সেপ্টেম্বরে “Jinete Sword of Boabdil Last Nasarid Emir of Granada” শিরোনামে প্রকাশিত একটি নিবন্ধে তরবারির একাধিক ছবি প্রদর্শিত হয়েছে। সেই ছবিগুলোর মধ্যে সম্প্রতি ভাইরাল ছবিটিও রয়েছে।

গত বছর উক্ত তরবারির ছবিটি ফেসবুকে “The sword of Maharana Pratap” (মহারানা প্রতাপের তরবারি) ক্যাপশনে ভাইরাল হয়েছিল। পরবর্তীতে Social Media Hoax Slayer নামের একটি ওয়েবসাইট এই গুজবটি সনাক্ত করেছিল। তাদের প্রতিবেদনটি পড়ুন এখানে।


 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

 

Leave a Reply