প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ভূয়া মন্তব্য প্রচার

Published on: May 11, 2022

সম্প্রতি যুগান্তর থেকে প্রকাশিত “আগামী নির্বাচনে জিততে না পারলে আওয়ামীলীগের চামড়া শিয়ালে খাবে” শীর্ষক প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি মন্তব্যযুক্ত সংবাদের স্ক্রিনশট ফেসবুকে শেয়ার হয়েছে। মূলত এই স্ক্রিনশটটি বিকৃত যা ডিজিটাল কারিগরী করে তৈরি করা হয়েছে। বাস্তবে যুগান্তর থেকে এমন কোনো সংবাদ প্রকাশিত হয় নি। সঙ্গত কারণেই ফ্যাক্টওয়াচ এটি কে “বিকৃত” সাব্যস্ত করেছে।

ফেসবুকে বিভিন্ন গ্রুপ এবং পেজ থেকে প্রকাশিত ভাইরাল স্ক্রিনশটটি দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ভাইরাল স্ক্রিনশটটিতে দেখা যায়, যুগান্তরের অনলাইন সংস্করণ থেকে প্রকাশিত একটি সংবাদের ক্যাপশন হিসেবে উল্লেখ করা হয়েছে “আগামী নির্বাচনে জিততে না পারলে আওয়ামীলীগের” এবং সংবাদের শিরোনাম হিসেবে উল্লেখ করা হয়েছে “চামড়া শিয়ালে খাবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা”।

ভাইরাল স্ক্রিনশটটিতে ব্যবহৃত প্রধানমন্ত্রীর ছবিটির মাধ্যমে গুগল রিভার্স ইমেজ সার্চের ফলাফলে উক্ত শিরোনামে কোনো সংবাদ পাওয়া যায় নি। উক্ত শিরোনামে গুগল, যুগান্তরের ফেসবুক পেজ কিংবা ওয়েবসাইটেও কোনো সংবাদ পাওয়া যায় নি। বরং ফাইল ছবি টি ব্যবহার করে প্রকাশিত ভিন্ন শিরোনামে বেশ কিছু সংবাদ দেখা যাচ্ছে।

তাই উক্ত শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্যযুক্ত কোনো সংবাদ খুঁজে না পাওয়ায় ফ্যাক্টওয়াচ এটি কে “বিকৃত” সাব্যস্ত করেছে।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

Leave a Reply