বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া – এ কথা বলেছেন মির্জা ফখরুল?

Published on: September 27, 2022

সম্প্রতি “বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া: মির্জা ফখরুল” শিরোনামযুক্ত একটি স্ক্রিনশট ফেসবুকে শেয়ার হয়েছে। মূলত স্ক্রিনশটটি বানোয়াট। “BNP News বাংলা” নামের কোনো সংবাদমাধ্যম খুঁজে পাওয়া যায় নি। এর আগে বিভিন্ন সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর “খালেদা জিয়া প্রথম নারী মুক্তিযোদ্ধা” বলে মন্তব্য করেছিলেন। তবে সম্প্রতি “বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া” শীর্ষক তার কোনো মন্তব্য সংবাদমাধ্যমে পাওয়া যায় নি। বিএনপির দাপ্তরিক কোনো মাধ্যমে মির্জা ফখরুলের এমন বক্তব্য পাওয়া যায়নি।

ফেসবুকের বিভিন্ন গ্রুপ ও পেজ থেকে শেয়ার হওয়া উক্ত স্ক্রিনশটটি দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে।

স্ক্রিনশটে ব্যবহৃত শব্দ এবং ডিজাইন দেখে বুঝা যায় যে এটি অফিসিয়াল কোনো সংবাদ মাধ্যম নয়। বিবিসি বাংলার ওয়েবসাইটের সাথে এর খানিকটা এর মিল পাওয়া যায়। স্ক্রিনশটে দৃশ্যমান সংবাদের ক্যাটাগরিসহ বিভিন্ন অসংগতি নিয়ে ফ্যাক্টওয়াচ এর আগেও দুটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন দুটি পড়তে ক্লিক করুন এখানে এবং এখানে। ভিন্ন রঙ ব্যবহৃত এমন আরও দুটি স্ক্রিনশট দেখুন নিচে।

এর আগে গত ১৩ ডিসেম্বর ২০২১ (সোমবার) বুদ্ধিজীবী দিবস উপলক্ষে করা দলের এক সভায় মির্জা ফখরুল বলেছিলেন, “দেশনেত্রী খালেদা জিয়া স্বাধীনতা যুদ্ধের শুরু থেকে প্রথম নারী মুক্তিযোদ্ধা হিসেবে যুদ্ধ করেছেন। তিনি পুরো সময়টা পাক হানাদার বাহিনীর কারাগারে বন্দি ছিলেন দুই শিশু সন্তানকে নিয়ে।“ একই মন্তব্য এইবছরের ২৫ মার্চ রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন তিনি করেছিলেন। তবে সম্প্রতি “বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া” শীর্ষক তার কোনো মন্তব্য সংবাদমাধ্যমে পাওয়া যায় নি। বিএনপির দাপ্তরিক কোনো মাধ্যমে মির্জা ফখরুলের এমন বক্তব্য প্রকাশিত হয় নি।

প্রসঙ্গত, আজকালের খবর নামের একটি অনলাইন পত্রিকা থেকে প্রকাশিত একটি সংবাদ সূত্রে জানা যায়, বাংলাদেশের প্রথম নারী ফুটবলার রেহানা পারভীন। ২০০৬ সালে জাতীয় প্রতিযোগিতায় তার অভিষেক ঘটে। ফুটবলের পাশাপাশি তিনি খেলেছেন কাবাডি এবং হ্যান্ডবলের জাতীয় দলেও।

উপরোক্ত তথ্যপ্রমাণ থেকে ধারণা করা যায়, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এমন একটি ছবি তৈরি করা হয়ে থাকতে পারে। বাস্তবে মির্জা ফখরুল এর এমন মন্তব্যের সত্যতা পাওয়া না যাওয়ায় এবং বিষয়টি জনমনে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে বিবেচনায়, ফ্যাক্টওয়াচ ভিত্তিহীন এই দাবিটিকে “মিথ্যা” চিহ্নিত করছে।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh