“করোনায় ক্ষতিগ্রস্থরা ২৫০০ টাকা করে যেভাবে পাবেন” – গতবছরের খবর আবার ভাইরাল

Published on: September 8, 2021

৮ সেপ্টেম্বর ২০২১ তারিখে “করোনায় ক্ষতিগ্রস্থরা ২৫০০ টাকা করে যেভাবে পাবেন” শিরোনামযুক্ত একটি খবর প্রকাশ করেছে worldnewsbot.com নামক একটি অনলাইন পোর্টাল। মূলত খবরটি  ২০২০ সালের। গতবছর কোভিড-১৯ মহামারির বিস্তার নিয়ন্ত্রণে লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে ঈদুল ফিতর উপলক্ষে আড়াই হাজার টাকা করে সহায়তা দিয়েছিল সরকার। সেই পুরনো খবর নতুন করে প্রচার করায় ফ্যাক্টওয়াচের বিবেচনায় এটি বিভ্রান্তিকর।

৮ সেপ্টেম্বর ২০২১ তারিখে উক্ত পুরনো খবরটি নতুন করে বিভিন্ন গ্রুপে শেয়ার হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে,  এখানে, এখানে এবং এখানে।

খবরের বিস্তারিত অংশ ধরে অনুসন্ধান করে দেখা যায়, ভাইরাল খবরটি ১৭ মে, ২০২০ তারিখে বাংলা ট্রিবিউন থেকে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে হুবহু কপি করা হয়েছে। বাংলা ট্রিবিউনের প্রতিবেদনটি ছিল, গতবছর কোভিড-১৯ মহামারির বিস্তার নিয়ন্ত্রণে লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে দেয়া ঈদুল ফিতর উপলক্ষে সরকার কর্তৃক দেয়া আড়াই হাজার টাকা  সহায়তা নিয়ে।

প্রতিবেদনটি বলছে, “কোভিড-১৯ মহামারির বিস্তার নিয়ন্ত্রণে চলমান লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে ঈদ উপলক্ষে আড়াই হাজার টাকা করে সহায়তা দিচ্ছে সরকার। সুবিধাভোগীদের মধ্যে ১৭ লাখ পরিবারের কাছে টাকা পাঠাচ্ছে ডাক বিভাগের মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘নগদ’। অসহায় মানুষদের জন্য এটি ‘প্রধানমন্ত্রীর ঈদ উপহার’।“

একই বিষয়ে মূলধারার সংবাদমাধ্যমে থেকে প্রকাশিত আরও দুটি প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে।


গতবছরের সরকার কর্তৃক আর্থিক সহায়তা প্রদানের পুরনো খবরটি পুনরায় প্রচার করায় জনসাধারণ বিভ্রান্ত হতে পারে বিবেচনায়, ফ্যাক্টওয়াচের সিদ্ধান্ত অনুযায়ী খবরটি বিভ্রান্তিকর।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

 

Leave a Reply