কুমিল্লায় ৪ শিবির কর্মী গ্রেফতারের খবর এবং ছবি কয়েক বছরের পুরনো

Published on: [October 15,2021]

‘’কুমিল্লায় পুজা মন্ডপে কোরান শরীফ রেখে আসার ঘটনায় প্রমাণসহ গ্রেপ্তার হয়েছে কুমিল্লা জেলার দক্ষিণ এর শিবির সভাপতি জয়নাল আবেদীনসহ চার শিবির নেতা’’—এমন একটি খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। খবরের সাথে যে ছবিগুলো যোগ করা হয়েছে, সেগুলো শিবির নেতা গ্রেফতারেরই ছবি, তবে তারা গ্রেফতার হয়েছিলেন অন্য ইস্যুতে। ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে শিবির নেতা গ্রেফতারের এই খবরের কোনো সত্যতা পাওয়া যায়নি।

বিভ্রান্তির উৎস

১৪ই অক্টোবর রাত ১১ টা ৪৭ মিনিটে Kamal Pasha Chowdhury নামের একটি আনভেরিফাইড ফেসবুক একাউন্ট থেকে প্রথম এই ছবিগুলো পোস্ট করা হয়। ক্যাপশনে তিনি জানান , কুমিল্লায় পুজা মন্ডপে কোরান শরীফ রেখে আসার ঘটনায় প্রমানসহ গ্রেপ্তার হয়েছে কুমিল্লা জেলার দক্ষিণ-এর শিবির সভাপতি জয়নাল আবেদিনসহ চার শিবির নেতা। মূলতঃ সাম্প্রদায়িক সহিংসতা ছড়ানোর লক্ষ্যেই পুরো বিষয়টি সাজানো।

কামাল পাশা চৌধুরীর প্রফাইল থেকে জানা গেল , তিনি Daily Jagaran নামের অনলাইন নিউজ পোর্টাল এর নির্বাহী সম্পাদক । তবে এই ছবি কিংবা খবরটি ডেইলি জাগরণের ওয়েবসাইটে কিংবা ফেসবুক পেজে প্রকাশিত হয়নি, কেবলমাত্র নিজের ফেসবুক একাউন্টেই তিনি এটি প্রকাশ করেছেন ।

১৫ই অক্টোবর মধ্যরাতের পরে এবং সকাল থেকে দিনভর এই ছবি এবং স্ট্যাটাস অনেকে কপি করে আপলোড করছেন । সকল ক্ষেত্রে তথ্যসূত্র হিসেবে ‘’কামাল পাশা, নির্বাহি সম্পাদক, দৈনিক জাগরণ’’ এর নাম ব্যবহৃত হতে দেখা যাচ্ছে ।

এমন কিছু পোস্ট দেখুন  এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে , এখানে

ছবি অনুসন্ধান

এসব পোস্টে যে ৩ টি ছবি ব্যবহার করা হয়েছে, ইমেজ সার্চের সাহায্যে এর প্রতিটাই চিহ্নিত করা সম্ভব হয়েছে। দু’টি ছবি ২০১৮ সালের, অন্যটি ২০১৭ সালের ছবি। অর্থাৎ, এগুলো ৩ থেকে ৪ বছরের পুরনো ছবি।

প্রথম ছবিটা ২০১৮ সালের ২৪শে জুন সারা বাংলা নামক ওয়েব পোর্টালে দেখা যাচ্ছে। চট্টগ্রামে গ্রেফতার জামায়াত-শিবিরের ২১০ নেতা-কর্মী কারাগারে শিরোনামে এই খবরে বলা হয়, শনিবার (২৩শে জুন,২০১৮)  সন্ধ্যায় নগরীর স্টেশন রোডে পর্যটন করপোরেশন পরিচালিত মোটেল সৈকতে ঈদ পুর্নমিলনী অনুষ্ঠানের আয়োজন করে ‘পারাবার’ নামে একটি সংগঠন। সংগঠনটি শিবিরের সাংস্কৃতিক ইউনিট বলে তথ্য পেয়ে সেখানে অভিযান চালায় কোতয়ালি থানা পুলিশ। অভিযানে চট্টগ্রাম মহানগর জামায়াতের অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আ জ ম ওবায়দুল্লাহ, ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর দক্ষিণের সভাপতি রফিকুল হাসান, সেক্রেটারি ইমরানুল হক, অফিস সেক্রেটারি গাজী সাখাওয়াত হোসেন প্রকাশ হাসনাত এবং বায়তুল মাল সম্পাদকসহ ২১০ জনকে গ্রেফতার করে পুলিশ।

দ্বিতীয় ছবিটাও একই ঘটনার ছবি, তবে এটি পাওয়া যাচ্ছে বিডিনিউজটুয়েন্টিফোর ডট কম এর এই খবরে

তৃতীয় ছবিটি খুজে পাওয়া গেল ২০১৭ সালের ১২ই মার্চ, বিডিনিউজটুয়েন্টিফোর ডট কম এর এই খবরে। এখানে বলা হয়, চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানার ঝর্ণাপাড়া এলাকা থেকে ‘গোপন বৈঠকের’ প্রস্তুতি নেয়ার সময় ১৭ জনকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে মো. ইব্রাহীম ছাড়া আর কারো নাম পাওয়া যাচ্ছেনা এই খবরে।

জয়নাল আবেদীন এর সন্ধানে

উল্লেখিত ৩ টা ছবি এবং সংশ্লিষ্ট খবরে ‘জয়নাল আবেদীন’ নামে কাউকে গ্রেফতার করার খবর পাওয়া যাচ্ছেনা।

তবে ৮ বছর আগের অন্য এক খবরে জানা যাচ্ছে, ২৯শে ডিসেম্বর ২০১৩ তারিখে একটি সমাবেশে যোগ দিতে ঢাকা যাওয়ার উদ্দেশে রওনা দিলে কুমিল্লা ক্যান্টনমেন্ট বাস স্ট্যান্ডের সামনে থেকে কুমিল্লা দক্ষিণ শিবির সভাপতি জয়নাল আবেদিন সহ ৪ জনকে গ্রেপ্তার করে যৌথ বাহিনী ।

অর্থাৎ, আজ থেকে ৮ বছর আগে কুমিল্লা দক্ষিণ শিবির এর সভাপতি ছিলেন জয়নাল আবেদীন বলে জানা যাচ্ছে। ২০১৩ সালের ৪ জন শিবির কর্মী আটকের এই খবরের সাথে সাম্প্রতিক কামাল পাশা চৌধুরীর ৪ জন শিবির কর্মী আটকের স্ট্যাটাসের সাদৃশ্য লক্ষণীয়।

কুমিল্লায় কয়জনকে আটক করা হয়েছে ?

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেনকে উদ্ধৃত করে বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, সন্দেহভাজন হিসেবে ৪৩ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে   ফয়েজ আহমেদ নামের একজন ফেসবুক ব্যাবহারকারীর নাম পাওয়া যাচ্ছে। তবে তার রাজনৈতিক পরিচয় (যদি থাকে) এখনো জানা যায়নি।

ডিআইজি সাংবাদিকদের বলেন, ‘এ ঘটনার পরই দেশের বিভিন্ন এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ভিডিও দেখলে বোঝা যায়, একটি স্পষ্ট উদ্দেশ্য নিয়ে এ ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা। বিশেষভাবে ঘটনাস্থল থেকে যে লোক (ফয়েজ) ভিডিও করে ছড়িয়ে দিয়েছে, তাকে আটক করা হয়েছে। সে কোনো দলের কর্মী কি না তাও যাচাই করা হচ্ছে।’

এছাড়া, বাংলানিউজ২৪ নামক এই ওয়েব পোর্টাল থেকে জানা যাচ্ছে, গোলাম মাওলা নামক ৪৪ তম অপর এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

তবে এদের কোনো ছবি গণমাধ্যমে প্রকাশিত হয়নি । আটককৃতদের মধ্যে কেউ শিবির ,কিংবা অন্য কোনো রাজনৈতিক দলের সদস্য কিনা, সেটা পুলিশ এখনো জানায়নি।

এছাড়া, আলাদাভাবে ‘ কুমিল্লায় কোরআন অবমাননার ঘটনায় ৪ জন শিবিরকর্মী গ্রেফতার’ মর্মে কোনো খবর  ও মূলধারার কোনো গণমাধ্যমে দেখা যায়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, আটককৃতদের রাজনৈতিক পরিচয় নিয়ে বিভিন্ন রকম গুজব ফেসবুকে ছড়িয়ে পড়েছে। আটক ৪৩ জনের মধ্যে ৩২ জনই আওয়ামী লীগ কর্মী- এমন একটা গুজব ও দেখা যাচ্ছে ফেসবুকে। ফ্যাক্টওয়াচ এই গুজব খন্ডন করেছে। বিস্তারিত দেখতে পাবেন এখানে

ফ্যাক্টওয়াচের সিদ্ধান্ত

কুমিল্লা থেকে কমপক্ষে ৪৩ জনকে আটকের কথা পুলিশ নিশ্চিত করেছে। তবে এদের রাজনৈতিক পরিচয় এখনো জানা যায়নি। চারজন শিবিরকর্মী অতীতে ভিন্ন প্রেক্ষাপটে গ্রেফতার হয়েছিলেন, কিন্তু তাদের বিরূদ্ধে কুরআন অবমাননার অভিযোগ ছিল না। যেহেতু পুরনো খবর নতুন করে ভাইরাল করা হচ্ছে, এবং কুরআন অবমাননার দায়ে এরা গ্রেফতার এমন দাবি করা হচ্ছে, তাই ফ্যাক্টওয়াচ এই খবরটিকে “মিথ্যা” সাব্যস্ত করছে।

 

আপনি কি এমন কোন খবর দেখেছেন যার সত্যতা যাচাই করা প্রয়োজন?
কোন বিভ্রান্তিকর ছবি/ভিডিও পেয়েছেন?
নেটে ছড়িয়ে পড়া কোন গুজব কি চোখে পড়েছে?

এসবের সত্যতা যাচাই করতে আমাদেরকে জানান।
আমাদেরকে ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh

Leave a Reply